আমি পারবো না!

আমি পারবো না, আমাকে দিয়ে কিছু হবে না। বললাম তো আমি পারবো না। হ্যা, এমন টায় আমাদের মাঁথার ভিতর ঘুরে বেড়ায়। কোনো কাজ যদি একটু কঠিন মনে হয় তো হয়ে গেল ‘আমি পারবো না’। আমি পারবো না যার মানে হারার আগে হেরে গেলাম।

‘আমি পারবো না’ কথাটি হয়তো অনেক সহজ একটি বাক্য বলেই আমরা যখন তখন মাঁথার ভিতরে নিয়ে আসি। আবার যখন তখন কোনো কাজ একটু কঠিন হলেই বলে ফেলি ‘আমি পারবো না’। কিন্তু,  একটিবারও ভাবি না কেনো পারবো না।

আমি পারবো না… হ্যা, আপনি পারবেন না! কেননা আপনি আমি পারবো না কথাটি বলার আগে একবারও ভাবেন নি, কেন পারবেন না? আপনি যদি হারার আগে হেরে যেতে চান তাহলে তো কখনো জিততে পারবেন না। আমাদের হারার আগে হারার মানসিকতা দূর করতে পারলেই কেবল ‘আমি পারবো না’ কথাটির ভয় দূর করা যায়।

 

চিন্তা করুন, যখন বিশ্বকাপ ক্রিকেট কিংবা ফুটবল খেলা শুরু হয়। তখন র্যাংকিং-এ ১০ থাকা দলের সাথে ১ থাকা দলের খেলা হলে কি? ১০ থাকা দল বলে আমরা পারবো না আপনারা জয়ী। জয়-পরাজয় শুধু খেলা নয় সব জায়গায় থাকে। তাই বলে হারার আগে হেরে যাওয়া একটি বোকামি।

আমি পারবো না কথাটি বলার আগে দুই মিনিট চোখ বন্ধ করে, নিজেকে প্রশ্ন করুন! কেন পারবো না? খুঁজে বের করুন, আপনি কেন পারবেন না? এই কাজটা কি পৃথিবীর মানুষের পক্ষে করা সম্ভব না? যদি কোনো একজন মানুষ কাজটি করতে পারে। তাহলে তুমি কেন পারবে না?

পড়তে ক্লিক করুন…

চোখ বন্ধ করুন…… দীর্ঘ নিশ্বাস নিয়ে “নাহ, আমি অবশ্যই পারবো। পারবো, পারবো আমি পারবো। ” চোখ বন্ধ অবস্থায় দশবার দীর্ঘ নিশ্বাস নিয়ে আস্তে আস্তে ছাড়ুন। নিজেকে পাল্টিয়ে ফেলুন।নিজের উপর বিশ্বাস রাখুন আপনি জগতের অপ্রয়োজনীয় কোনো বস্তু নয়। আপনি একজন মানুষ যে মানুষ পৃথিবীতে পারমাণবিক বোমা থেকে শুরু করে আপনার বসবাস করা সুন্দর ঘরটিও তৈরি করেছে। তাই সবাই একসাথে বলি চলুন, আমি পারবো…পারবো। চলো পাল্টাই।।

১ thought on “আমি পারবো না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *