নীতিমালা

চলো পাল্টাই’র নীতিমালাঃ

লেখা পোষ্ট সংক্রান্ত নীতিমালাঃ

এক. চলো পাল্টাই একটি শিক্ষা বিষয়ক ব্লগ। তাই ব্লগে লেখা প্রকাশ করতে চাইলে লেখাটি অবশ্যই তার থেকে যেকোনো শিক্ষা সম্পর্কিত হতে হবে। তবে চলো পাল্টাই শুধু মাত্র প্রতিষ্ঠানিক শিক্ষা নির্ভর ব্লগ সাইট নয়। চলো পাল্টাই-এর ক্যাটাগরি অন্তর্ভুক্ত অন্তত যে কোন একটি বিভাগ সংশ্লিষ্ট লেখা দিতে হবে।

দুই. চলো পাল্টাইতে প্রকাশিত সকল পোস্ট সৃজনশীল, তথ্যবহুল ও মানসম্মত হতে হবে। যা থেকে কোনো ব্যক্তি জ্ঞান লাভ করে নতুন কিছু শিখতে পারে। এবং তাকে নিজেকে পাল্টাতে সহযোগিতা করতে পারে।

তিন. সকল পোস্ট অবশ্যই বাংলা ভাষায় লিখতে হবে তবে প্রয়োজনে ইংরেজি ব্যবহার করা যাবে কিন্তু ইংরেজী বাংলা মিশ্রিত করে, ইংরেজি অক্ষর দিয়ে বাংলা লিখে, অথবা বাংলা ভাষার অহেতুক আঞ্চলিক ভাষায় কোন পোস্ট করা যাবে না।

চার. নিজের লেখা নয় এরকম, অন্য কোন ব্লগ বা পত্রিকা থেকে অন্য ব্লগার, সাংবাদিক বা লেখকের লেখা বা অন্য কোন উৎস থেকে হুবহু বা আংশিক কপি পেস্ট করে বা নিজের নামে পোস্ট করা যাবে না। এক্ষেত্রে মানসম্মত লেখা হুবহু কপি পেস্ট করে প্রয়োজনে প্রকাশ করা যেতে পারে তবে সেক্ষেত্রে কপিরাইট আইন মেনে কিংবা লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্রের (লিংক) উল্লেখ করতে হবে।

 

পাঁচ. চলো পাল্টাইতে কারো ধর্মীয় অনুভুতিতে আঘাত হানে এ ধরনের ও রাজনৈতিক কোন পোষ্ট করা সম্পূর্ণ নিষিদ্ধ।

 

ছয়. অনৈতিক, অশ্লীল, কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি, তথ্য, ভিডিও ও লেখা প্রকাশ করা যাবে না।

সাত. লেখা মানসম্মত না হলে বা ভুল কিংবা বিতর্কিত বলে প্রমানিত হলে কর্তৃপক্ষ যেকোন সময় এটি স্থগিত করতে বা মুছে ফেলতে পারবে।
প্রয়োজনে লেখকের লেখায় যে কোন ধরনের পরিবর্তন, পরিবর্ধন করার অধিকার কর্তৃপক্ষের থাকবে।

 

মন্তব্য সংক্রান্ত নীতিমালাঃ

এক. যথাসম্ভব বাংলা ভাষায় মন্তব্য করতে হবে।
মন্তব্যে কোন প্রকার আপত্তিকর এবং বাজে শব্দ ব্যবহার করা যাবে না।

দুই. লেখক-পাঠক কাউকে হেয় করার উদ্দেশ্যে কোন মন্তব্য করা যাবে না।

তিন. কেউ একাধিক বার আপত্তিকর মন্তব্য করলে তাকে নিষিদ্ধ করা হবে তার একাউন্ট বাতিল করা হবে।

চার. মন্তব্যে কোন সাইটের প্রচারনার উদ্দেশ্যে কোন লিংক দেয়া যাবে না । তবে পোস্টের বিষয়ের সাথে প্রাসঙ্গিক কোন কিছুর লিংক দেয়া যাবে।

পাঁচ. মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়-দায়িত্ব চলো পাল্টাই বহন করে না।

উপরোক্ত নীতিমালায় যে কোন সময় সংশোধন কিবা পরিমার্জন করার ক্ষমতা চলো পাল্টাই কর্তৃপক্ষ রাখে।